বুলেটিন-পরিক্রমা :::: মে – ’১২

বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত

হলো মাসিক আদর্শ নারীর

২০০ সংখ্যা পূর্তি উপলক্ষে

লেখক-পাঠক-গ্রাহক

সম্মেলন

 

এমদাদুল হক তাসনিম

দিনটি ছিল শুক্রবার। ২৭ এপ্রিল ২০১২। আকাশ ছিল স্বচ্ছ-পরিস্কার। ছিল না কালবৈশাখী ঝড়, মেঘ বাদল। ফুরফুরে বাতাস ছিল। আবহাওয়া ছিল অনুকূলে। এমনিই একটি সুন্দর রৌদ্রোজ্জ্বল দিনে মাসিক আদর্শ নারীর ২০০ সংখ্যা পূর্তি উপলক্ষে জাতীয় প্রেসকাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল লেখক-পাঠক-গ্রাহক সম্মেলন, সম্মাননা প্রদান, সবুজ কুঁড়ি মেলা ও ইসলামী পত্রিকা প্রদর্শনী।

অনুষ্ঠান শুরু হয় বিকাল ৩টায়। মাসিক আদর্শ নারীর সম্পাদক মুফতী আবুল হাসান শামসাবাদীর সভাপতিত্বে অনুষ্ঠিত পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন পত্রিকাটির সহকারী সম্পাদক মাওলানা মুনীরুল ইসলাম। শুরুতে কুরআন তিলাওয়াত হয় সুললিত কণ্ঠে। এরপর হামদ ও না‘তের পর শুরু হয় আলোচনা অনুষ্ঠান।

আলোচনা অনুষ্ঠানের বিভিন্ন পর্বে শ্রেণী বিন্যস্তভাবে পর্যায়ক্রমে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। আর ফাঁকে ফাঁকে পরিবেশিত হয় হামদ, নাত ও ইসলামী গজল। অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ আলোচনা করেন দেশের বিশিষ্ট আলেম, লেখক, কবি, সম্পাদক, সাহিত্যিক ও সাংবাদিকগণ এবং সম্মাননা ও সনদপত্র প্রাপ্ত হন দেশের প্রখ্যাত গুণী লেখক, উল্লেখযোগ্য কলাম লেখক, নির্বাচিত কবি, সবুজ কুঁড়ি প্রতিযোগী-লেখক ও মাসিক আদর্শ নারীর প্রকাশনায় বিশেষভাবে যারা অবদান রেখেছেন আর সংবর্ধনা প্রাপ্ত হন মাসিক আদর্শ নারীর সারাদেশের বিশিষ্ট পরিবেশকগণ ।

বিকাল ৩টায় অনুষ্ঠান শুরু হলেও এর আগেই উল্লেখযোগ্য উপস্থিতি লক্ষ্য করা যায়। সাড়ে ৩টায় হলরুম কানায় কানায় ভরে যায়। এরপর যারা এসেছেন, দাঁড়িয়েই অনুষ্ঠানে অংশ নিয়েছেন। সারাদেশ থেকে আগত মেহমানগণের পদচারণায় মুখরিত হয় অনুষ্ঠানটি। তাশরীফ এনেছেন বহুগুণে ভূষিত গুণীজনরা। এসেছেন সময়ের আলোচিত লেখকরা। সমাগম ঘটে একঝাঁক তরুণ লেখক ও সম্পাদকদের। সাধারণ পাঠক ও দর্শকদের সংখ্যাও ছিলো প্রচুর।

অনুষ্ঠানে নবীন-প্রবীণদের সম্মিলন ঘটে। নবীনরা স্বনামধন্য লেখকদের কাছে পেয়ে আপ্লুত হন। হন উদ্দীপ্ত। লাভ করেন প্রেরণা-অনুপ্রেরণা। প্রবীণরা তাদের চিন্তা-আদর্শের বিনিময় করেন তাদের সঙ্গে। কোনো লেখককে একলা পেলেই পাঁচজন তরুণ তাঁকে ঘিরে ধরেন। প্রশ্ন করে জানতে চান নানাকিছু। কারো প্রশ্ন ছিল বড় লেখক হওয়ার পিছনে তাঁর অধ্যবসায় সম্পর্কে।

ইসলামী পত্রিকা প্রদর্শনীটাও ছিল চোখে পড়ার মতো। দেশের বিভিন্ন জেলা থেকে প্রকাশিত প্রায় ৩০টি পত্রিকা এসেছে প্রদর্শনীতে। হলরুমের বাইরে ছিল প্রদর্শনীর এ ব্যবস্থা। টেবিলে শোভা পাচ্ছিল নানারকম ইসলামী পত্রিকা। লেখক-পাঠকরা ঘুরে ঘুরে তা দেখেন। এতে ক্রয়-বিক্রয়ও হয় বেশ। অনেকেই সংগ্রহ করেন তার পছন্দের পত্রিকা। ইসলামী সব পত্রিকা এক নজরে দেখার এ ছিল সুবর্ণ সুযোগ।

গুণীজন ও বিশেষ মেহমান ছাড়াও অনুষ্ঠানে আগত সকলের জন্যই ছিল  কিছু উপহারসামগ্রী। কর্তৃপক্ষ যথাসময়ে এগুলো তাদের হাতে তুলে দেন। ছিল কয়েক মাসের আদর্শ নারী, সীরাত স্মারক, অনুষ্ঠান উপলক্ষে তৈরীকৃত আদর্শ নারীর প্যাড, কলম ও চাবির রিং। সবার গলায় শোভা পাচ্ছিল সম্মানিত লেখক ও মেহমান ব্যাচ।

মাগরিবের পর সম্মাননা প্রদান অনুষ্ঠান শেষে বিতরণ করা হয় উন্নতমানের রুচিসম্মত খাবার। খাবারের এ পর্বে কোনো হইচই লক্ষ্য করা যায়নি। অনুষ্ঠান তখনো চলছিল আগের ধারায়ই। কোনো ছন্দপতন ঘটেনি এতে। এরই মাঝে সুর সঙ্গীতের মূর্ছনা সৃষ্টি করছিল নতুন আবহ।

এরপর উপস্থিত সবুজ কুঁড়িদের নিয়ে অনুষ্ঠিত হয় আকর্ষণীয় সবুজ মেলা। সবুজ কুঁড়িদের এ আয়োজনটাও বেশ জমে উঠে। হয় প্রাণবন্ত। এখানে উপস্থিত কয়েকজনকে পুরস্কৃত করা হয়। একজনকে ক্ষুদে সবুজ কুঁড়ি হিসেবে, একজনকে প্রবীণ সবুজ কুঁড়ি হিসেবে, আর একজনকে দেয়া হয় সেরা সবুজ কুঁড়ি দর্শক হিসেবে ক্রেস। এছাড়াও বিশেষ প্রক্রিয়ায় বই উপহার দিয়ে পুরস্কৃত করা হয় আরো কয়েকজনকে।

সম্মেলনে কিছু মহিলা শ্রোতাও উপস্থিত হন। মূল সম্মেলনেরই কর্ণারে পর্দাঘেরা বাউ-ারীতে তাদের আসনের ব্যবস্থা করা হয়। প্রেসকাবের ইতিহাসে এভাবে শরয়ী পর্দার সাথে মহিলা শ্রোতাদের জন্য বসার ব্যবস্থা এই প্রথম বলে পর্যবেক্ষকগণ মন্তব্য করেছেন।

সম্মাননা প্রদান পর্বে ছয়টি ক্যাটাগরিতে মোট ৭০ জনকে ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হয়। গুণী লেখক সম্মাননা প্রদান করা হয় আটজনকে, লেখক সম্মাননা ২০ জনকে, কবি সম্মাননা ৫ জনকে, সবুজ কুঁড়ি প্রতিযোগী-লেখক সম্মাননা ১২ জনকে, পরিবেশক সংবর্ধনা ২০ জনকে এবং প্রকাশনা অবদান সম্মাননা দেয়া হয় ৫ জনকে। নি¤েœ শ্রেণীবদ্ধভাবে তাঁদের নামের তালিকা প্রদান করা হলো –

 

গুণী লেখক সম্মাননা পেলেন যারা

 

* শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক

* আল্লামা শাহ আহমদ শফী

* মাওলানা মুহিউদ্দীন খান

* আল্লামা মুফতী মনসূরুল হক

* মাওলানা উবায়দুর রহমান খান নদভী

* মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন

* মাওলানা শরীফ মুহাম্মদ

* মুফতী মুহাম্মদ তৈয়্যেব হোসাইন

লেখক সম্মাননা পেলেন যারা

* মাসুদ মজুমদার

* ড. মুফতী মুহাম্মদ গোলাম রববানী

* মাওলানা আইয়ুব বিন মঈন

* মাওলানা লাবীব আবদুল্লাহ

* মুফতী রুহুল আমীন যশোরী

* মুফতী উমর ফারুক বিক্রমপুরী

* মুসা আল হাফিজ

* জহির উদ্দিন বাবর

* মাওলানা মুনীরুল ইসলাম

* মাওলানা উমায়ের কোব্বাদী

* মাওলানা আবেদ উল্লাহ আবেদ

* মাওলানা ফয়জুর রহমান ফজলুল্লাহ

* এ.কে.এম. আছাদুজ্জামান ফিরোজ

* মাওলানা আবুল কাসেম আল আযহারী

* মুফতী যুবাইর আহমদ

* মুফতী আহমাদ ইবনু মুখলিছ

* জি.এম. শহিদুর রহমান

* রুকাইয়া সালাম

* ফাতিমা তাবাসসুম

* মাহমুদাতুর রহমান

কবি সম্মাননা পেলেন যারা

* মানসুর মুজাম্মিল

* অধ্যাপক নূরুজ্জামান মুসাফির

* মালেক মাহমুদ

* মোরশেদা খানম

* আয়িশা খন্দকার পারভীন

সবুজ কুঁড়ি লেখক সম্মাননা পেলেন যারা

* লুৎফুন্নাহার ভূঁইয়া নিলুফা (নং ১০৩২৪)

* শেখ আবু বকর বিন হারুন (নং ১১১১১)

* মাহফুজা সিদ্দীকা (নং ১০৯১৬)

* মাহমুদুল হাসান খোকন (নং ৩৪২২)

* ফাতেমাতুয যাহরা স্মৃতি (নং ২৮৮৯)

* আমিনুল ইসলাম হুসাইনী (নং ১০১১৬)

* মাসউদ বিন আতহার (নং ৪৯৪৮)

* উম্মে সালমা (নং ৯৫৬৪)

* আবদুল্লাহ আল হারুন (১১৯০৪)

* শাহ আলম বাচ্চু (নং ১১২২২)

* ইসমাঈল হোসেন রনি (নং ৩৫৮৫)

* সাজিদুল ইসলাম সাজিদ (নং ১১২৩৭)

পরিবেশক সংবর্ধনা পেলেন যারা

* ঢাকা সংবাদপত্র বহুমুখী হকার্স সমিতি লিমিটেড, ঢাকা

* সংবাদপত্র হকার্স কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, ঢাকা

* মাওলানা কবির আহমদ, ঢাকা

* চিটাগাং সংবাদপত্র হকার্স বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, চট্টগ্রাম

* মোহাম্মদ ইসহাক, চট্টগ্রাম

* মোহাম্মদ ইব্রাহীম, চট্টগ্রাম

* আল-হারুন-অর রশিদ, চট্টগ্রাম

* বুক সেন্টার, ময়মনসিংহ

* আবদুল আজিজ, সিলেট

* শাহ আলম, সিলেট

* মাওলানা আবদুর রউফ, সিলেট

* ক্বারী নজরুল ইসলাম, যশোর

* মাওলানা হাবিবুর রহমান, ফেনী

* মাওলানা আবু দাউদ, নোয়াখালী

* মোঃ নূরুল ইসলাম, কুড়িগ্রাম

* হামিদুল হক, বগুড়া

* হুমায়ুন কবির, খুলনা

* আলহাজ্ব আলমাছ আলী, নারায়ণগঞ্জ

* জহুরুল হক, রংপুর

* মাওলানা এহসানুর রহমান, সাতক্ষীরা

অবদান সম্মাননা পেলেন যারা

* মাওলানা কবির হোসাইন মাদারীপুরী

* মাওলানা মুহাম্মদ ফরীদুদ্দীন

* আজিজুল হক রাজু

* মাওলানা হুমায়ুন কবীর চৌধুরী

* আলেমা সাবেরা মাহবুবা

 

সবশেষে মাসিক আদর্শ নারীর সম্পাদক মুফতী আবুল হাসান শামসাবাদীর শুকরিয়া-বক্তব্য ও প্রাজ্ঞ কলামিষ্ট-আলেম মাওলানা উবায়দুর রহমান খান নদভীর দু‘আর মাধ্যমে এ সম্মেলন সমাপ্ত হয়। সার্বিক দিক দিয়ে সম্মেলনটি অভূতপূর্ব ও আশাব্যঞ্জক।

Related posts

One Thought to “বুলেটিন-পরিক্রমা :::: মে – ’১২

  1. Md.Rakibul Islam

    I am Very Happy To Your site.Thanks To Allah.

Leave a Comment